• বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০২:০২ পূর্বাহ্ন
  • [gtranslate]

ফ্রেন্ডস ক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনাসভা

Reporter Name / ২০ Time View
Update : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক।।
প্রায় দুই হাজার কিলোমিটার দূরত্বে অবস্থিত দুটি ভূখণ্ডের দুটি ভিন্ন ভাষার জাতিসত্তাকে মিলিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম থেকেই মাতৃভাষাকে কেন্দ্র করে সূচনা হয়েছিল আন্দোলনের। আর এই ভাষা আন্দোলনকেই বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টির পথে প্রথম পদক্ষেপ হিসেবে মনে করা হয়।

১৯৯৯ সালে ইউনেস্কো দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করার আগ পর্যন্ত বাংলাদেশে এই দিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করা হতো। এই ইতিহাস বাংলাদেশের অনেকেরই জানা। কিন্তু এই আন্দোলনের প্রেক্ষাপট তৈরির পেছনে রয়েছে আরও অনেক সংগ্রামের ইতিহাস।

১৯৫২ সালের ভাষা শহিদের স্মরণ ও সম্মান জানাতে ফ্রেন্ডস ক্লাব আয়োজন করে দোয়া ও আলোচনা সভার। ২১ ফেব্রুয়ারি রবিবার বিকাল ৩.৩০ টায় আসমানিয়া বাজারে এই অনুষ্ঠান হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসমানিয়া বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মোঃ নজরুল ইসলাম । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি সাংবাদিক হালিম সৈকত। সঞ্চালকের দায়িত্ব পালন করেন মোঃ সবুজ আহমেদ।  বক্তব্য রাখেন, ফ্রেন্ডস ক্লাব তিতাস উপজেলা শাখার সভাপতি মোঃ সবুজ মিয়া, সাংগঠনিক সম্পাদক মোঃ গোলাম সারওয়ার মাসুম, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ সবুজ আহমেদ,  কেন্দ্রীয় সদস্য মোঃ শরিফুল ইসলাম ও  ডাঃ শুক্কুর আহমেদ বাবুল প্রমূখ।

এ সময় উপস্থিত ছিলেন মোঃ নাসির উদ্দিন,  সাংবাদিক মোঃ আলমগীর হোসেন,  এমরান হোসেন রিটন, মাহবুব হোসেন নিরব, মোঃ মনির হোসেন,    এমদাদুল হক মুন্সি,  নূর হোসেন,  শিপন ভৌমিক,  হৃদয় খান,  রবি হোসেন,  ইব্রাহীম খলিল,  সাজ্জাদ হোসেন শ্যামল, সাইফুল ইসলাম ও আল আমিন প্রমূখ। অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন তেলওয়াত এর মাধ্যমে।  সকলের পরিচয় পর্ব শেষে ফ্রেন্ডস ক্লাবের প্রতিষ্ঠাতা হালিম সৈকতের বাবা মরহুম আবদুর রহিমের  আত্মার মাগফেরত কামনা ও ভিটিকান্দি ইউনিয়ন শাখার সভাপতি আল আমিন মাসুমের সুস্থতার জন্য দোয়া  মোনাজাত কর হয়।

MD.G,R,A


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ছবি ও নিউজ কপি করা নাজমুলের নিসেদ