ITPolly.Com
ঢাকা রবিবার , ২৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারাদেশ

রাজশাহী থেকে ছেড়ে যাচ্ছে ‘যাত্রীশূণ্য বাস’!

প্রতিনিধির নাম
১৯ নভেম্বর ২০২৩, ৫:১৫ পিএম

Link Copied!

নিজস্ব সংবাদদাতা : বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের কারণে চরম ক্ষতির মুখে রাজশাহীর বাস মালিক ও শ্রমিকরা। শঙ্কা নিয়ে আন্তঃজেলা রুটে বাস চলাচল করলেও নেই কাঙ্খিত সংখ্যক যাত্রী। পরিবহণ শ্রমিকরা বলছেন, এ অবস্থা চলতে থাকলে পথে বসতে হবে তাদের। যদিও হরতালের কোনো প্রভাব নগরবাসীর জনজীবনে পড়েনি।

সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সরেজমিনে ঘুরে দেখা গেছে, নগরীর রেলগেট বিন্দুর মোড়, রেলস্টেশন, ভদ্রা, তালাইমারি, বিনোদপুর, লক্ষিপুর, কোর্ট স্টেশন, বর্নালি ও সিটি বাইপাস এলাকায় অটোরিকশা ও রিকশা চালকদের অতিরিক্ত ভিড়। পেশাজীবীরাও বের হয়েছেন নিজ নিজ কর্মস্থলে। সকালেই শিক্ষার্থীরা স্কুল-কলেজে ক্লাস-পরীক্ষায় অংশ নিতে বের হয়েছেন।

ভদ্রা এলাকায় ৫-৬ জন বন্ধু নিয়ে কলেজে যাচ্ছিলেন মো. সোহান। এসময় তাদের সঙ্গে কথা হয়। শিক্ষার্থীরা জানান, আমাদের কোনো ভয় কাজ করছে না। এসব হরতাল-অবরোধের প্রভাবমুক্ত থাকুক আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান, এটাই আমরা চাই।

মো. সোহান বলেন, করোনার কারণে আমরা অনেক পিছিয়ে গেছি। শিক্ষা আমাদের মেরুদণ্ড। এ মেরুদণ্ড ভেঙে যাওয়ার অবস্থায় রয়েছে। এখন ভোটের জন্য যদিও পরিবেশ খারাপ হয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়, আমাদের মেরুদণ্ড এবার একেবারে ভেঙে যাবে। আমরা সেটা চাই না। মো. সাইফুল নামে এক পথচারী বলেন, হরতাল চলতেই থাকবে হয়ত, কয়দিন আর ঘরে বসে থাকবো? আমাদের তো সংসার আছে, পেটে তো খাবার দিতে হবে, ছেলেমেয়ের লেখাপড়ার খরচ জোগাতে হবে। সেজন্য বের হয়েছি। এখন আর ভয় কাজ করে না।

সরেজমিনে নগরী রেলগেট এলাকায় দেখা যায়, চাঁপাইনবাগঞ্জ বাস কাউন্টারের মো. রিপন নিজেই যাত্রী খুঁজছেন। আর সহকারী মাস্টার মো. বেলাল টিকিটের বই ও কলম নিয়ে কপালে হাত দিয়ে বসে আছেন। এছাড়া রাজশাহী-চাঁপাইনবাগঞ্জ রুটে চলাচলকারী আয়াত ট্রাভেলস নামে একটি বাসে দাঁড়িয়ে রয়েছে। বাসের ভেতরে গিয়ে দেখা যায়, মাত্র ১১ জন যাত্রী বসে রয়েছেন। এদের মধ্যে ৪ জন নারী যাত্রী। এসময় তাদের সঙ্গে কথা বলে জানা যায়, হরতাল-অবরোধে বিভিন্ন জায়গায় বাসে হামলা হচ্ছে, সেজন্য ভয়ে মানুষ বের হচ্ছে না। তাদের জরুরি কাজের জন্য তারা বের হয়েছেন।

স্টিয়াডিংয়ের ওপর হাত দিয়ে মন ভার করে বসেছিলেন আয়ান ট্রাভেলসের চালক। এসময় জানতে চাইলে তিনি বলেন, ‘কী বুইলবো, দেখতিই তো পাইছেন। আমরা নিরুপায় হয়ে গাড়ি বের করছি, কিন্তু যাত্রী নাই।’

একটি চাকরির পরীক্ষা দিয়ে চাঁপাইনবাগঞ্জ যাওয়ার জন্য রেলগেটে অপেক্ষা করছিলেন মো. জাকিরসহ ১০-১২ জন যুবক। ফাঁকা বাস দাঁড়িয়ে থাকলেও তাতে যেতে চান না তারা। হাসতে হাসতে ওই যুবকরা বলেন, ‘হারঘে (আমাদের) ভবিষ্যৎ আছে। এখনই কেনে মরার রিস্ক লিবো (নেব)। দেখতি তো পাইছেন, ক্যামন কইর‌্যা বাস ভাঙছে, বোম মারছে, কে কুনদিক থাক্যা আগুন দিবে, হারা (আমরা) ওখ্যানিই (ওখানে) মর‌্যা যাব। সে লাইগ্যা (সেজন্য) হারা (আমরা) সিএনজিতে যাব।’

এসময় রেলগেট কাউন্টারের মাস্টার মো. রিপন ও মো. বেলাল সম্প্রতি হরতাল-অবরোধে তাদের লোকসানের একটি নমুনা দেখান। তারা জানান, রাজশাহী থেকে চাঁপাইনবাগঞ্জ রুটে দুরত্ব প্রায় ৫০ কিলোমিটার। গেটলক ও লোকাল বাস চলাচল করে এ রুটে। সকাল সাড়ে ৬টা থেকে সন্ধ্যা ৭টা ৫৫ মিনিট পর্যন্ত বাস চলে। প্রতিদিন ৫৬টি গেটলক সার্ভিস চলাচল করত।

কাউন্টারের মাস্টার মো. রিপন বলেন, স্বাভাবিক সময়ে এ রুটে দিনে প্রায় ১২ লাখ ৩২ হাজার টাকা ইনকাম হত বাস মালিকদের। কিন্তু এখন দেড় লাখ টাকাও উঠছে না। প্রতি ট্রিপে ২২ হাজার টাকা করে আয় হত। এখন চার ভাগের একভাগও নাই। মাত্র আড়াই হাজার টাকা আসছে প্রতি ট্রিপে। গাড়ির খরচই উঠছে না। গাড়ির সংখ্যাও কমে এসেছে। আবার গাড়ি পুড়িয়ে দেওয়ার ভয়ও আছে।
তিনি বলেন, এভাবে চলতে থাকলে আমাদের পথে বসা লাগবে। সব দলের কাছে অনুরোধ, আপনারা আমাদের দিকে একটু তাকান। এগুলো বন্ধ করে আমাদের জন্য কিছু ব্যবস্থা করে দেন। সংসারের খরচ হচ্ছেই, কিন্তু আয় বাড়ছে না।

এদিন বন্ধ ছিল ঢাকাসহ দুরপাল্লার বাস। শিরোইল এলাকায় বাস টার্মিনালে গিয়ে পরিবহণ শ্রমিকদের আলসে সময় পার করতে দেখা যায়। নগরীর ভদ্রা থেকে রংপুরসহ উত্তরাঞ্চলের সব রুটের বাস চলাচল করে। বেলা ১১টার দিকে ওই কাউন্টারের সামনে দ্বিপ এন্টার প্রাইজ নামে একটি বাস ‘যাত্রীশূণ্য’ অবস্থায় দাঁড়িয়েছিল।

বাসটির পাশে দাঁড়িয়ে থাকা মো. বাবু নামে একজন পরিবহণ শ্রমিক বলেন, আমাদের বাসটা ৪৫ সিটের। কিন্তু এখনো একজন যাত্রীও পাইনি। অন্য গাড়িতে তাও কয়েকজন যাত্রী গেছে। কিন্তু আমাদের গাড়িতে কেউ নাই। এ গাড়িটা রংপুর পর্যন্ত যাওয়ার একটা খরচ আছে, খরচই তো উঠবে না।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, উত্তরের বিভাগীয় শহর রাজশাহী থেকে দৈনিক ১৫০টি বাস বিভিন্ন রুটে ছেড়ে যায়। অবরোধের কারণে সর্বোচ্চ ৭০টি করে বাস চলছে। যাত্রী সংখ্যা ৫০ শতাংশের নিচে। রাজশাহী থেকে বাঘা-চারঘাট রুটে ৩ মিনিট পরপর বাস চলাচল করত, এখন চলছে ২০ মিনিট পরপর। এছাড়া নাটোর রুটে ২০ মিনিট পর বাস ছেড়ে গেলেও বর্তমানে ঘণ্টায় একটি করে বাস চলছে।

বাস মালিক ও শ্রমিক নেতারা বলছেন, হরতাল-অবরোধের প্রধান টার্গেট বাস। যে কারণে মানুষ ঝুঁকি নিয়ে বের হচ্ছে না। অনেকে ইজিবাইক বা ছোট ছোট গাড়িতে চলাফেরা করছে। এ ব্যাপারে রাজশাহী সড়ক পরিবহণ গ্রুপের সভাপতি মতিউল হক টিটো বলেন, দুরপাল্লার বাস বন্ধ রয়েছে। আন্তঃজেলা রুটে কিছু বাস চলাচল করছে। কিন্তু জরুরি প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের না হওয়ার ফলে যাত্রী একেবারেই কম।

মো. মাহাবুল আলম নামে আরেক বাস মালিক নেতা বলেন, আমারও এক আত্মীয় বাস রেখে অন্য গাড়িতে রাজশাহী আসলেন। আসলে মানুষ বাসকে ঝুঁকি মনে করছে। তাছাড়া কিছু হলেই বাস ও ট্রাকের ওপর আক্রমণ বেশি হচ্ছে। ছোট গাড়িগুলো কম হামলার শিকার। যে কারণে আমরা ক্ষতির সম্মুখীন।
এদিকে, স্বাভাবিক রয়েছে ট্রেন চলাচল। সকাল থেকে সব রুটেই ট্রেন ছেড়ে গেছে। রেলওয়ে সূত্র জানিয়েছে, বর্তমানে স্ট্যান্ডিং টিকিটও বিক্রি হচ্ছে। যদিও রেলস্টেশনের টিকিট কাউন্টারে সাধারণ দিনের তুলনায় অনেক কম রেলযাত্রী দেখা গেছে। এদিন প্লাটফর্মের ভেতরে যাত্রীর তুলনায় রেলওয়ে নিরাপত্তারক্ষী আরএনবি ও পুলিশ সদস্যদের সংখ্যাই ছিল বেশি। এছাড়া নগরীর ভদ্রা এলাকায় দুই গাড়ির র‌্যাবকে অবস্থান করতে দেখা যায়।

রাজশাহী রেলওয়ের স্টেশন মাস্টার মোছা. সুরাইয়া পারভীন বলেন, আমরা ট্রেন শিডিউল মোতাবেক চলছে। যাত্রী কম লক্ষ্য করা যায়নি। আমি কিছুক্ষণ আগে অফিসে আসলাম, একটু খোঁজ নিতে হবে। তবে যতটুকু জানি, আমাদের স্ট্যান্ডিং টিকিটও বিক্রি হচ্ছে।

যদিও রোববার (১৯ নভেম্বর) দুপুর ১টা পর্যন্ত হরতালের সমর্থনে রাজশাহীতে বিএনপি-জামায়াতের কোনো কর্মসূচির খবর পাওয়া যায়নি। তবে আইনশঙ্খলা বাহিনীর তরফ থেকে সতর্ক অবস্থানের কথা বলা হয়েছে। এ ব্যাপারে রাজশাহী মেট্রেপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) জামিরুল ইসলাম বলেন, যেকোনো সহিংসতা ঠেকাতে আমরা প্রস্তুত আছি। কেউ কোনো নাশকতা সৃষ্টির চেষ্টা করলে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।#

আরও পড়ুন
নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়!

নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়!

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ২৬ দিনের ছুটি শুরু!

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ২৬ দিনের ছুটি শুরু!

ফুটপাত থেকে ‘রাজপ্রাসাদে থাকা সেই মোস্তাফিজ গ্রেফতার

ফুটপাত থেকে ‘রাজপ্রাসাদে থাকা সেই মোস্তাফিজ গ্রেফতার

আরএমপি সদর দপ্তরে অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্ঠিত!

আরএমপি সদর দপ্তরে অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্ঠিত!

কাশিয়াডাঙ্গা থানার অভিযানে গ্রেপ্তার ১

কাশিয়াডাঙ্গা থানার অভিযানে গ্রেপ্তার ১

রাজশাহী শিক্ষা বোর্ডে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

রাজশাহী শিক্ষা বোর্ডে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

আরডিএ মার্কেটে ২৫০টি অগ্নি নির্বাপক ফায়ার এস্টিংগুইশার স্থাপন!

আরডিএ মার্কেটে ২৫০টি অগ্নি নির্বাপক ফায়ার এস্টিংগুইশার স্থাপন!

রাবিতে নারী শিক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় আটক ১!

রাবিতে নারী শিক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় আটক ১!

রাজশাহীর কুখ্যাত সুদ কারবারি সেই লিজা কারাগারে!

রাজশাহীর কুখ্যাত সুদ কারবারি সেই লিজা কারাগারে!

র‌্যাব-৫ এর অভিযানে রেলগেট হতে চাঁদাবাজ চক্রের মূলহোতাসহ ০৮ জন  সদস্য গ্রেফতার!

র‌্যাব-৫ এর অভিযানে রেলগেট হতে চাঁদাবাজ চক্রের মূলহোতাসহ ০৮ জন সদস্য গ্রেফতার!

১৬নং ওয়ার্ড কয়েরদ্বারা এলাকায় পূর্ব শক্রতার জের ধরে হামলা, ভাঙচুর-স্বর্ণালংকার ও অর্থ লুটপাট!

১৬নং ওয়ার্ড কয়েরদ্বারা এলাকায় পূর্ব শক্রতার জের ধরে হামলা, ভাঙচুর-স্বর্ণালংকার ও অর্থ লুটপাট!

রাবিতে চাকরী দেওয়ার নামে প্রতারনা চক্রের ৪ সদস্য গ্রেপ্তার!

রাবিতে চাকরী দেওয়ার নামে প্রতারনা চক্রের ৪ সদস্য গ্রেপ্তার!

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com