• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০১:৫৯ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম

পর্দা নামলো ব্লকচেইন অলিম্পিয়াডের, দেশের অর্জন সিলভার

সংবাদ২৪ ঘন্টা নিউজ ডেস্ক / ৬৬ Time View
Update : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক তথ্য প্রযুক্তির প্রতিযোগিতামূলক ইভেন্ট ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’। এ প্রতিযোগিতায় বাংলাদেশ প্রথমবারের মতো সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে।

রোববার (৯ অক্টোবর) রাতে বর্ণাঢ্য সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই প্রতিযোগিতার পর্দা নামে। রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যোগ দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

অনুষ্ঠানে ব্রোঞ্চ এবং সিলভার দুই ক্যাটাগরিতে বিজয়ী ১০টি দল ৪০ হাজার মার্কিন ডলারেরও বেশি মূল্যের পুরস্কার পেয়েছে। অলিম্পিয়াডে বাংলাদেশ প্রথমবারের মতো সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে। বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী ১২টি দলের মধ্যে চারটি দলই অ্যাওয়ার্ড অর্জন করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেড যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে। প্রত্যাশিত এই অলিম্পিয়াড এবারই প্রথম হংকংয়ের বাইরে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ব্লকচেইন এক প্রকার ডাটাবেইজ টেকনোলজি যা দৈনন্দিন জীবনে প্রয়োজনীয়। আমি বিশ্বাস করি যে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড এই ধরনের প্রযুক্তির গবেষণা ও বিকাশকে তরুণদের দ্বারা আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। বাংলাদেশ সরকার তরুণদের এই মেধা ও প্রচেষ্টাকে সবসময় সমর্থন করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ব্লকচেইনের বহুমাত্রিক ব্যবহার রয়েছে। এটা প্রতিটি ক্ষেত্রেই ব্যাপক পরিবর্তন আনছে। ফিনটেক, এগ্রিটেক, হেলথটেক, এডুটেক- প্রতিটি ক্ষেত্রে আজ, কাল বা পরশু এই ব্লকচেইন ব্যবহার হবে। তাই আমাদের এই প্রযুক্তিকে আলিঙ্গন করতে হবে। সুযোগ কাজে লাগাতে হবে।

তরুণদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে পলক বলেন, শিল্পখাতে রূপান্তরের অপারেটিং মডেলে দীর্ঘ মেয়াদে ব্লকচেইন ব্যবহার হবে। যেভাবে আমরা ইন্টারনেটে তথ্য বিনিময় করি, তেমনি ভ্যালুচেঞ্জ, মালিকানা হস্তান্তর এবং লেনদেন যাচাইয়ে ব্লকচেইন ব্যবহার হবে। এর মাধ্যমেই বোঝা যাচ্ছে ব্লকচেইন প্রযুক্তি কতটতা গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক সচিব ড. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনার ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’- এর চেয়ারম্যান এবং টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের সিইও হাবিবুল্লাহ এন করিম। অনলাইনে সংযুক্ত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা এবং ব্লকচেইন সোসাইটির ডেভিড সিজেল।

এই প্রতিযোগিতায় মোট ১২টি দেশ অংশগ্রহণ করে। গত ৮ অক্টোবর শুরু হয় অলিম্পিয়াড। সবশেষে ব্যান্ডদল ‘মাইলস’ এর চমৎকার মিউজিক্যাল পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় ২০২১ এর আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড।

এম জি আর এ

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

একটি পরিকল্পিত আদর্শ ওয়ার্ড গড়ে তোলার লক্ষ্যে সকলের দোয়া প্রার্থী।