• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
রাসিকের কর্মচারী ইউনিয়নের সভা অনুষ্ঠিত শ্রীনগর ভাগ্যকূলে বিট পুলিশের সম্প্রীতি সমাবেশ শ্রীনগরে একটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ দখল করে ড্রেজারের ব্যবসা নাচোলে বিদ্যুৎ এর ৪০০/১৩২ কেভির সাবস্টেশন নির্মানের ফলে জলাবদ্ধতা সৃষ্টি, প্রতিকার চেয়ে ইউএনও বরাবার আবেদন! দুর্গাপূজায় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পরিকল্পনা লন্ডনে হয়েছে: তথ্যমন্ত্রী রাবির রহমতুন্নেসা হলের নতুন প্রাধ্যক্ষ অধ্যাপক হাসনা হেনা রাজশাহীতে গ্রাহকের কোটি টাকা আত্মসাতের মামলায় গ্লোবাল গেইন গ্রুপের সিইও কারাগারে রাজশাহীতে ছিনতাই হওয়ার ১ ঘন্টার মধ্যে ছিনতাইকারী গ্রেপ্তার বাঘা থানায় আবারও ১১৮ বোতল ফেন্সিডিলসহ আটক ১ নারী দূর্গাপুর ২ নং ইউপি নির্বাচনে আ.লীগের নৌকা প্রতীক প্রত্যাশী প্রভাষক আলিফের জনসংযোগ

চীনে উদ্ভাবনী প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি গবেষক

ডেক্স নিউজ || সংবাদ ২৪ ঘন্টা.কম / ৪৩ Time View
Update : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

চীনে অনুষ্ঠিত চেংদু-ছংছিং বৈদেশিক শিক্ষার্থী অর্থনৈতিক বৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন ইউনিভার্সিটি অব ইলেক্ট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নার বাংলাদেশি গবেষক মো. আলতাব হোসেন। তার উদ্ভাবনী প্রকল্প ‘স্মার্ট চায়না শিক্ষক’ চীনে ভাষা শিক্ষার ইন্টারনেটভিত্তিক প্রোগ্রাম।  চীনের শিক্ষা মন্ত্রণালয় আলতাব হোসেনের এ সাফল্য নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়া, চীনের গণমাধ্যমগুলোর প্রশংসা কুড়িয়েছেন বাংলাদেশি এ গবেষক।  দুই মাসব্যাপী প্রতিযোগিতায় ৬০ দেশের ১০৮টি প্রকল্পের মধ‌্যে ১৪টি চূড়ান্ত প্রতিযোগিতার জন‌্য বিবেচিত হয়। ১১ ও ১২ নভেম্বরে দেশীয় ও আন্তর্জাতিক বিচারক প্যানেলের উপস্থিতিতে চূড়ান্ত প্রতিযোগিতা হয়। চূড়ান্ত প্রতিযোগিতায় ‘স্মার্ট চায়না শিক্ষক’ সর্বাধিক নম্বর (৯৬.৬২) পায়।

‘স্মার্ট চায়না শিক্ষক’ প্রকল্পটি চীনে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী মো. আলতাব হোসেনের নেতৃত্বে উপস্থাপন করা হয়। তার দলে অন্য দেশের ছাত্ররাও অংশ নেন।প্রতিযোগিতাটি চিনের সংসিং শহরে ‘ছংছিং মিউনিসিপ্যাল ব্যুরো অব হিউম্যান রিসোর্স অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি, ‘ছংছিং মিউনিসিপ্যাল শিক্ষা কমিশন’, ‘ডিপার্টমেন্ট অব হিউম্যান রিসোর্স অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি অব সিচুয়ান প্রভিন্স’, ‘সিচুয়ান প্রদেশ শিক্ষা শাখা’সহ অন্যান্য শাখার তত্ত্বাবধানে হয়। অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করে ছংছিং হাইটেক অঞ্চলের প্রশাসন ও চায়না পার্টি ওয়ার্কিং কমিটি। ‘স্মার্ট চায়না শিক্ষক’ ইন্টারনেটভিত্তিক বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে ব্যবহারকারী ও শিক্ষার্থীদের চায়না ভাষা শিখিয়ে থাকে। বিভিন্ন স্বয়ংক্রিয় প্রোগ্রামের (গ্রামার, ডিকশনারি, শব্দ ও বাক্যভান্ডার, বিভিন্ন পরীক্ষা ও অন্যান্য) এ প্ল‌্যাটফর্মটি চায়না ভাষা শিক্ষার জন্য চীন ও সারা পৃথিবীতে ব্যাপক পরিচিতি ও প্রশংসা পেয়েছে। বর্তমানে প্ল্যাটফর্মটি অনেক শিক্ষার্থী বিনামূল্যে ব্যবহার করে থাকেন। স্মার্ট চায়না শিক্ষকের (cnpinyin.com) প্রতিষ্ঠাতা মো. আলতাব হোসেন ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়না থেকে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি সম্পন্ন করে একই বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে যোগ দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

একটি পরিকল্পিত আদর্শ ওয়ার্ড গড়ে তোলার লক্ষ্যে সকলের দোয়া প্রার্থী।