• সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৬:৫৭ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
নান্দাইল প্রেসক্লাব পদক ২০২২ পেলেন আজকের পত্রিকার সাংবাদিক মিন্টু মিয়া ডিমলা বাসীকে ”ঈদুল আজহার শুভেচ্ছা” জানিয়েছেন ওসি লাইছুর রহমান তিতাসে বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল কুমিল্লা কলেজ থিয়েটারের একযুগ পূর্তিতে চাঁদ পালঙ্কের পালা মঞ্চায়ন বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে আরএমপি’র ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী পুলিশ আপনার সেবায় সদা প্রস্তুত- করিমগঞ্জ থানার তদন্ত ওসি জয়নাল আবেদীন। রাজশাহী মেডিকেল কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত বাগমারার ঝিকরা ইউপি’তে চক্ষু শিবির অনুষ্ঠিত আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছেন বড়চর সমাজ কল্যাণ সংগঠনের তরুনরা। নওগাঁর মান্দায় লটারীর মাধ্যমে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্পের প্রশিক্ষণার্থী নির্বাচিত

রাজশাহীর দুর্গাপুরে হাত পা বেধে ইটভাটার শ্রমিককে নির্যাতন

দুর্গাপুর প্রতিনিধি / ৫০ Time View
Update : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১

দুর্গাপুর উপজেলায় এক ইটভাটার দুই শ্রমিককে হাত পা বেধে শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা ঘটেছে। শুধুই নির্যাতনই নয় কেড়ে নেওয়া হয়েছে তাদের দুটি ভ্যাানগাড়ী। ওই ইটভাটার লেবার সরদার এ নির্যাতন ও জিম্মি করে রেখে টাকা দাবি করারও অভিযোগ উঠছে।

সোমবার রাত এ উপজেলার দেলুয়াবাড়ী ইউনিয়নের গগনবাড়ীয়া মেসার্স হক ব্রিকস নামের ইটভাটায় এ ঘটনা ঘটে। ওই এলাকার নাজমুল হক নামের এক ব্যক্তি এ ইটভাটা পরিচালনা করেন। নির্যাতনের শিকার জসিম (২৫) ও মোস্তাক হোসেন (১৬)। তাদের বাড়ি চাপাইনবাগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার রসুনচক গ্রামে।

নির্যাতনের শিকার জসিম ও মোস্তাকের অভিযোগ, গত এক সপ্তাহ আগে ওই ইটভাটায় চাপাইনবাগঞ্জের শিবগঞ্জ উপজেলার রাসেল নামের এক ব্যক্তির মাধ্যমে কাঁচা ইট লোড দেওয়ার শ্রমিক হিসেবে কাজ করতে এখানে আসেন তাঁরা দুজন। কিন্তু ইটভাটায় কাজ শুরুর পর লেবার সরদার বুলেট কাজের হিসাব ও টাকা দিতে নানান তালবাহানা শুরু করেন। এতে তাঁরা দ্ইুজনই সিদ্ধান্ত নেয় এই ইটভাটা থেকে পালিয়ে যাবেন।

সোমবার রাত ৮টার দিকে তাঁরা ইটভাটা থেকে পালিয়ে যান। বিষয়টা টের পেয়ে ওই ভাটার লেবার সরদার বুলেট তাদের ধাওয়া করে ফলিয়ার বিল নামক স্থানে আটক করে সেখানেই মারধোর শুরু করে। পরে সেখান থেকে ধরে এনে ইটভাটার মালিকের সামনেই শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হয়। নির্যাতনের পর ইটভাটার মধ্যেই দঁড়ি দিয়ে হাত বেঁধে ক্ষণে ক্ষণে নির্যাতন করে। এ সময় আমাদের দুইটা ভ্যানগাড়ী কেড়ে নিয়ে তালা মেরে দিয়েছে লেবার সরদার বুলেট। নির্য়াতনের পর গতকাল মঙ্গলবার সকালে আমরা বাড়ি যেতে ভ্যানগাড়ী দুটি চাইলে তাঁরা টাকা দাবি করেন।

অভিযোগের ভিত্তিতে গতকাল মঙ্গলবার দুপুরে মেসার্স হক ব্রিকস ইটভাটায় গিয়ে দেখা যায়, কয়লার সঙ্গে তারা হরদম কাঠও পোড়াচ্ছেন। কৃষি জমি নষ্ট করে বিভিন্ন জায়গা থেকে ইটভাটায় মাটি আনা নেওয়া চলছে। প্রায় অর্ধশতাধিক লেবার কাজ করছেন। এদের মধ্যে ১৫ থেকে ১৬বছরের শিশুরাও রয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ইটভাটায় কর্মরত এক শ্রমিকদের জানান, ইটভাটায় অর্ধশতাধিক শ্রমিক কাজ করতেন। লেবার সরদার ও তাদের লোকজন শ্রমিকদের জিম্মি করে ও ভয়ভীতি দেখিয়ে কঠোর শ্রমে বাধ্য করতেন। অমানবিক শ্রম ও নির্যাতন সইতে না পেরে অনেকে পালিয়ে যান। জসিম ও মোস্তাককেও সহজ-সরল হওয়ায় তাকে ধরে নির্যাতন করা হয়।

মেসার্স হক ব্রিকস ইটভাটার গিয়েও লেবার সরদার বুলেটের সাক্ষাত পাওয়া যায় নি। পরে তাঁর ব্যবহৃত ফোন নম্বরে একাধিকবার কল করে তিনি রিসিফ না করায় তার বক্তব্যে পাওয়া যায় নি।

উপজেলার গগনবাড়ীয়ার মেসার্স হক ব্রিকস ইটভাটার মালিক নাজমুল হক বলেন, আমি বর্তমানে অসুস্থ। একটি হাসপাতালে ভর্তি রয়েছি। এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান তিনি।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাশমত আলী বলেন, বিষয়টা আমি জানি না। এখনও অভিযোগ পাই নি। তবে দ্রুত এ বিষয়ে খোঁজ নিয়ে ওই দুই শ্রমিককে উদ্ধারের যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ওসি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা বলেন, শ্রমিক নির্যাতন জঘন্যতম অপরাধ। এ বিষয়ে ওই দুই শ্রমিককে উদ্ধার ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে থানা পুলিশকে নিদের্শ দেওয়া হবে।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category