• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:৪৪ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
ফ্যাশনে এখন পোলো টি-শার্ট গভীর রাতে রাস্তায় সন্তান প্রসব ; কোলে তুলে নিলেন করিমগঞ্জ থানার তদন্ত-ওসি আনোয়ার হোসেনের স্ত্রী কক্সবাজার ও বান্দরবানের ৩ মাদক কারবারী ইয়াবাসহ চট্টগ্রামে আটক যশোর যুবলীগের আয়োজনে আইসিইউ সরঞ্জাম প্রদান করেন সাবেক মেয়র রেন্টু ঠাকুরগাঁওয়ে ৫৭১ পিস ইয়াবা ও ১৪,৮৮৬ টাকা সহ মাদক ব্যাবসায়ী গ্রেফতার বাগমারায় ইউবিসিসিএ এর নির্বাচনে সভাপতি নির্বাচিত রাজ্জাক মোল্লা বাঘা থানা পুলিশের অভিযানে মাদকসহ আটক ৪ ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে শিশুর মৃত্যু কুষ্টিয়ায় চেয়ারম্যান প্রার্থী বক্করের বিরুদ্ধে বোমা ফাটালেন এক আ’লীগ নেত্রী ময়মনসিংহের নান্দাইলে ইউনিয়ন আওয়ামীলীগের তৃণমূল সভা অনুষ্টিত

বদলগাছীত পরিবেশ বান্ধব ইট

Reporter Name / ৯১ Time View
Update : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১

আহসান হাবীব শিপলু বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি

পরিবেশ সম্মত অনেকটা দুষণমুক্ত উপায়ে পরিবেশ বান্ধব অটো ব্রিকস এ তৈরি হচ্ছে শক্তিশালী বাহারি ধরনের সুন্দর এবং সঠিক মাপের ইট।

এই প্রথম উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিবেশ বান্ধব ইট তৈরী হচ্ছে নওগাঁর বদলগাছী উপজেলার কোলা ইউনিয়নের শালুককুড়ি মাঠের পাশে  কসকো অটো ব্রিকস লিঃ এর অত্যাধুনিক এই কারখানায়, ইতি মধ্যেই শুরু হয়েছে উন্নত মানের ইট  উৎপাদন।

এতে কর্মসংস্থান হয়েছে স্থানীয় ক্ষুদ্রনৃগোষ্ঠীর  নারী-পুরুষসহ কয়েক শত বেকার মানুষের । প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক গত দুই বছরপূর্বে উপজেলার শালুককুড়ি মৌজায়  ৩০বিঘা জমির উপরে কসকো অটো ব্রিকস লিঃ  ইট উৎপাদন কারখানাটি স্থাপন করেন। কয়েক কোটি টাকা ব্যয়ে বিদেশী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কারখানাটি ইট উৎপাদন শুরু করেন।

এই কারখানায় উৎপাদিত ইট বরেন্দ্র অঞ্চলের  নওগাঁ জেলার চাহিদা মিটিয়ে উত্তর বঙ্গের বিভিন্ন জেলা গুলোতে নির্মাণ কাজে ব্যবহার হচ্ছে। অন্যান্য সাধারণ ইট ভাটার ইটের চেয়ে কসকো অটো ব্রিকস এ তৈরি ইট পরিবেশ সম্মত সঠিক মাপ, সুন্দর ও শক্তিশালী, নির্মাণ কাজের সময় সিমেন্ট ও বালি কম লাগায় এই ইটের চাহিদা দিন দিন বাড়ছে। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করে ইট উৎপাদন কাজে এ অটো ভাটায় স্থানীয় বেকার পুরুষ  ও নারীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

নারী  শ্রমিক বেলি বলেন, উন্নতমানের পরিবেশ বান্ধব অটো ইটেরভাটা  শালুককুড়িতে গড়ে উঠাতে আমরা ৭০-৮০ জন নারী শ্রমিক হিসাবে কাজ করার সুযোগ  পেয়েছি । এই প্রতিষ্ঠানে কাজ করে যে টাকা পাই সেই টাকা দিয়ে আমাদের ছেলে মেয়েদের লেখাপড়ার খরচসহ পরিবারের বিভিন্ন কাজে লাগাতে পারি, এতে নিজেদের অনেক ভালো লাগে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তা ফারুক হোসেন ও হিটলার বলেন, দেশের প্রচলিত ইটভাটাগুলোতে পরিবেশ দুষণ হয়, এছাড়া ইটের গুনোগত মানও তেমন ভালো নয়। সেই কারনেই এই কারখানায় সর্ব প্রথম কম কার্বন নিঃসরণকারী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নত মানের ইট উৎপাদন করা হচ্ছে।

এই ইটভাটায় বাহারী ডিজাইনের অনেক ইট তৈরী করা হয়। ইটভাটার ম্যানেজার জিয়া বলেন, আমি ডিগ্রী পাশ করে সরকারী  চাকরীর জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের দ্বারে দ্বারে ধন্না দিয়ে চাকরী না পেয়ে বাড়িতে এসে কৃষি কাজ করতে থাকি ।

কিন্তু হঠাৎ করে দুই বছরপূর্বে শালুক কুড়িতে কোসকো অটো ব্রিকস লিঃ এর ইট উৎপাদনকারী প্রতিষ্ঠানের ম্যানেজার পদে নিয়োগের জন্য আমার এক জন কাছের মানুষ  বলেন, এখানে অবহেলিত বেকার যুবকদের নিয়োগ দিবেন।  আমি প্রতিষ্ঠান পরিচালককে আমার জীবন বৃত্তান্ত খুলে বলাতে আমাকে তিনি চাকরীতে নিয়োগদেন।

তিনি আরও বলেন , এই উন্নতমানের কসকো অটো ব্রিকস ইটভাটায় চাকরী পাওয়ার পরে দেশে মহামারী করোনা ভাইরাস এর সময় প্রতিষ্ঠানের মালিক আমাদের বেতন ভাতা দিয়ে আমাদের পরিবারকে সার্বিক সহযোগীতা করেছেন । আমার মত প্রায় ৩শত শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করে সহযোগিতা করছেন প্রতিষ্ঠানের পরিচালক ।

কসকো অটো ব্রিকস লিঃ এর পরিচালক সফিউল আহসান সুজন  বলেন, পরিবেশের কথা ভেবে দুষণ মুক্ত কসকো অটো ব্রিকস লিঃ ইটভাটা প্রতিষ্ঠানটি গড়তে চায়না থেকে প্রায় ৫কোটি টাকা  ব্যয় করে অত্যাধুনিক ক্লে অটো ব্রিকস মেশিন ক্রয় করে নিজ এলাকাতে বিশাল জায়গা জুড়ে প্রতিষ্ঠানটি স্থাপন করেছি।

পরিবেশ অধিকদপ্তরের সনদ,ফায়ার সনদ,সহ বিভিন্ন বৈধ সনদ রয়েছে কসকো অটো ব্রিকস লিঃ এর ইট উৎপাদনের ক্ষেত্রে। এলাকার অসহায় বেকার নারী পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি ।

পরিবেশ বান্ধব এই ইট ভাটায় সঠিক মাপের শক্তিশালী মজবুত ইট উৎপাদন করে উত্তর বঙ্গের বিভিন্ন জায়গাতে সরবরাহ করে আসছি। তিনি আরও বলেন, ইট উৎপাদনের সময় প্রায় অধিকাংশ কাজ হাতের স্পর্শ ছাড়ায় মেশিনের মাধ্যমে প্রতিদিন ৬০/৭০হাজার ইট উৎপাদন করা হয়।

তবে সাধারণ বাংলা ইটভাটার ইটের দামের চেয়ে পরিবেশ বান্ধব কসকো অটো ভাটার ইটের মূল্যে একটু বেশী কিন্তু  সাধারণ ইটের চেয়ে এই ইট শক্তিশালী ও নির্মান কাজের সময় সিমেন্ট বালু কম খরচ হয়। এই পরিবেশ বান্ধব ইটভাটায় ভবিষৎতে আরও এই এলাকার বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করব এই আশা করছি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

একটি পরিকল্পিত আদর্শ ওয়ার্ড গড়ে তোলার লক্ষ্যে সকলের দোয়া প্রার্থী।