• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:১৪ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
সবুজ চোখের সেই নারী ইতালিতে যাবতীয় অনিষ্ট থেকে বাঁচার দোয়া মাতাল চালকের ধাক্কায় গুরুতর আহত প্রিয়াঙ্কা, শনিবার অস্ত্রোপচার ৫ম ধাপে নান্দাইলে ১১ ইউনিয়ন পরিষদ নির্বাচনে যারা নৌকা পেলেন । গাজীপুরে মা তার দুই শিশুকে হত্যার পর নিজেই আত্মহত্যার চেষ্টা নিকের কাছ থেকে দূরে থাকা তাঁর জন্য কষ্টের। শ্রীনগরে সুজন এর উদ্যোগে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের সম্মাননা স্মারক প্রদান শ্রীনগরে গলায় ফাঁস দিয়ে ৪৫ বছরের এক যুবকের আত্মহত্যা আ’লীগের প্রেসিডিয়াম সদস্য হওয়ায় নগর ভবনে রাসিক মেয়র লিটনকে ফুলেল শুভেচ্ছা দেন আদনান রাজশাহীতে নিয়োগ পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার, দুই পরীক্ষার্থী গ্রেফতার

বদলগাছীতে আশঙ্কা জনক হারে বাড়ছে জনসংখ্যা, কমছে কৃষি জমি

Reporter Name / ৬৪ Time View
Update : বুধবার, ৩ মার্চ, ২০২১

আহসান হাবীব শিপলু বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর বদলগাছী উপজেলার মোট আয়তনের তুলনায় জনসংখ্যার ঘনত্ব দিন দিন বেড়েই চলেছে। পরিসংখ্যান সূত্র মোতাবেক আয়তন অনুসারে এই উপজেলার মোট জমির পরিমাণ ৫২,৭০৭.০৫ একর।

উপজেলা পরিসংখ্যান অধিদপ্তরের অপর একটি সূত্র জানায়, ২০১৩ সালের এক জরিপ অনুসারে এই উপজেলার মোট পরিবার সংখ্যা প্রায় ৫৬,৩৪৫ জন।

আবার উপজেলার কৃষি অধিদপ্তরের জরিপ অনুসারে উপজেলার আয়তন বা জমির পরিমাণ আরো কম।

এ থেকে প্রমাণিত হচ্ছে উপজেলার আয়তন বা জমির পরিমাণের চেয়ে উপজেরার জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি এবং দিন দিন বেড়েই চলেছে। তার পরেও উপজেলায় কৃষি জমি সংরক্ষণের কোন প্রয়োজনীয় ব্যবস্থা নেই।

জনসংখ্যা যেভাবে হু হু করে বেড়ে চলেছে কৃষি জমির উপর জনসংখ্যার চাপ ততই বাড়ছে। নতুন নতুন স্থাপনা দোকান পাট বা বাড়ি ঘর নির্মাণে এক গ্রাম আরেক গ্রামের সঙ্গে, মিলিত হয়েছে। ভিটে জমি প্রায় ফুরিয়ে এসেছে।

এক খন্ড জমি এখন একাধিক অংশে ভাগ হয়েছে। যে কারণে জমি সংক্রান্ত বিরোধ এই উপজেলায় বেড়ে গিয়েছে। তার পরেও কৃষি জমি সংরক্ষণের প্রয়োজনীয়তা মনে করছে না কেউ।

কৃষি জমি বিনষ্ট করে যত্রতত্র গড়ে উঠছে ইটভাটা। তাছারা উন্নয়নের নামে খাল বিল ভরাট করে তৈরি করা হয়েছে আবাসন প্রকল্প। সমাজের এক শ্রেণির স্বার্থান্বেষী ব্যক্তি বা কর্মকর্তার আবাসন আগ্রাসীর শিকার উপজেলার ঐতিহ্যবাহী বিলগুলো।

এতে ধ্বংস হচ্ছে বিলের অস্তিত্ব সেই সাথে সংকটের মুখে প্রাণীকূল। কৃষি জমি জরিপ অনুসারে এই উপজেলায় জনসংখ্যা যেভাবে বাড়ছে কৃষি জমি তার চেয়ে অধিকহারে হারিয়ে যাচ্ছে। যত্রতত্র নিতিমালা উপেক্ষা করে, চলছে বেপরোয়া অবৈধভাবে পুকুর খনন।

চলছে ইটভাটায় মাটি বিক্রির ধুম। উপজেলা পরিবার পরিকল্পনা অফিস সূত্রে জানা যায়, এই উপজেলার প্রতিবছর গড় জন্ম হার প্রায় সাড়ে ১৫শত জন।

সে হিসেবে প্রতি বছর অধিক হারে জনসংখ্যার ঘনত্ব বেড়ে চলেছে কিন্তু উপজেলার আয়তন বা জমি বাড়ছে না।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান আলী বলেন, কৃষি জমি নষ্ট হচ্ছে কিন্তু আমাদের কিছুই করার নেই।

কৃষি জমি সংরক্ষণের উপর অধিক গুরুত্ব দেওয়া উচিত বলে অভিমত ব্যক্ত করছেন উপজেলার সচেতন মহল।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

একটি পরিকল্পিত আদর্শ ওয়ার্ড গড়ে তোলার লক্ষ্যে সকলের দোয়া প্রার্থী।