• বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০১:২৮ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
রাণীশংকৈল থানার এসআই হাফিজের বিশেষ অভিযানে ৭৬ পিছ ইয়াবাসহ ২জন মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ঠাকুরগাঁওয়ে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ পালংখালী গয়ালমারা ইয়াং স্টার সোসাইটির ৪র্থতম নির্বাচনে সভাপতি বেলাল উদ্দিন ও সাধারন সম্পাদক সেলিম উদ্দীন নির্বাচিত হয়েছেন। নান্দাইলে অটো রিক্সা চালক কে হত্যা করে ছিনতাইয়ের ঘটনায় ৪ জন আটক রাজশাহীতে ছিনতাইয়ের অভিযোগে যুবক গ্রেপ্তার শাবির ঘটনায় রাবি শিক্ষকদের অবস্থান কর্মসূচি রাজশাহীতে অপহরণ করে মুক্তিপণ দাবী,আটক ১ রাজশাহীতে ১২ বছরের কিশোরী ধর্ষণ-৩ জনের নামে থানায় মামলা শীতার্তের ঘরে গিয়ে শীতবস্ত্র দিয়ে আসছে “হেল্প চাঁপাই” নেত্রকোণার পূর্বধলায় মুক্তিযোদ্ধাদের নিয়ে কটুক্তির প্রতিবাদে সংবাদ সম্মেলন

মুখিয়ে আছেন মেসি, কী ভাবছেন রোনালদো

Reporter Name / ১০৪ Time View
Update : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

খেলাধুলা ডেক্স

এল ক্ল্যাসিকো আছে কিন্তু বিশ্বের দুই সেরা খেলোয়াড় লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বৈরথ নেই। এ দুজন ছাড়া এল ক্ল্যাসিকো যেন লবণ ছাড়া তরকারির মতো। আনন্দের কথা হলো অবশেষে দুজনে মুখোমুখি হচ্ছেন উয়েফা  চ্যাম্পিয়নস লিগের (ইউসিএল) বদৌলতে।

বিশ্বজুড়ে ফুটবল ভক্তরাও তাকিয়ে আছেন দুজনের মুখোমুখি লড়াই উপভোগ করতে। মঙ্গলবার দিবাগত রাত ২টায় ন্যু ক্যাম্পে জুভেন্টাসকে আতিথ্য দিবে বার্সেলোনা। দু দলই অবশ্য  নক আউট পর্ব নিশ্চিত করে ফেলেছে। তবে এই ম্যাচ ড্র কিংবা জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে বার্সা।

মুখিয়ে আছেন মেসি

গত এক দশক ধরে নিয়মিতই মুখোমুখি হতেন দুজন। কিন্তু মাদ্রিদ ত্যাগ করে জুভেন্টাসে পাড়ি জমা দেওয়ার পর মাঠে আর দেখা হয়ে ওঠেনি দুজনের। মেসি মুখিয়ে আছেন মাঠে নামার জন্য। ইউসিএলের সর্বশেষ দুই ম্যাচে খেলেননি বার্সা তারকা। রোনলাদোর জুভেন্টাসের বিপক্ষে  প্রত্যাবর্তন করতে মরিয়া হয়ে আছেন আর্জেন্টাইন সুপারস্টার। কোচ রোনাল্ড কোম্যান জানিয়ে দিয়েছেন এই ম্যাচে দেখা যাবে মেসিকে।

প্রথম গোলের অপেক্ষায় রোনালদো

অন্যদিকে রোনালদো অপেক্ষায় আছেন পুরোনো শত্রুর বিপক্ষে নিজের প্রথম ইউসিএল গোলের দেখা পেতে। এখন পর্যন্ত পর্তুগিজ তারকা মেসির বিরুদ্ধে ইউরোপ সেরার এই প্রতিযোগিতায় গোলের দেখা পাননি। যদিও মেসি এ দিক দিয়ে রোনালদো থেকে ঢের এগিয়ে। পাঁচবারের দেখায় দেখায় তিনবার গোল করেছেন এই আর্জেন্টাইন। যেটা রিয়ালের হয়ে পারেননি ওল্ড লেডিদের হয়ে সেটাই করে দেখাতে চান রোনালদো।

মুখোমুখি লড়াইয়ে কে এগিয়ে

এখন পর্যন্ত ৩৫ ম্যাচে একে অপরের বিপক্ষে খেলেছেন মেসি-রোনালদো। এর মধ্যে মেসি ১৬ ম্যাচে জেতেন, আর গোল করেন ২২টি। মুখোমুখি লড়াইয়ে রোনালদো জয়ের হিসেবে বেশ পিছিয়ে থাকলেও গোলের ব্যবধান খুব একটা বেশি নয়। সিআরসেভেন জেতেন ১০টি ম্যাচে আর গোল করেন ১৯টি।

বার্সা-জুভেন্টাস

সর্বশেষ ছয় দেখায় বার্সেলোনার পাল্লাঈ ভারি। জিতেছে ৩টিতে, ২টিতে ড্র হয়েছে আর হার একটিতে। অন্যদিকে জুভেন্টাসের সাফল্য মাত্র একটিতেই। সর্বশেষ দেখায় ইউসিএলের ম্যাচেই জুভরা হেরেছে ২-০ গোলে। অবশ্য ওই ম্যাচে দলের সেরা তারকা ছিলেন না, আজকের ম্যাচে থাকায় পার্থক্য গড়ে দিতে পারেন রোনালদো। তবে সর্বশেষ কাদিজের বিপক্ষে হারায় ঘরের মাঠে কিছুটা চাপে থাকবে বার্সা। অন্যদিকে জুভেন্টাস সর্বশেষ পাঁচ ম্যাচের একটিতেও হারেনি।

কার কী কৌশল

বার্সা কোচ রোনাল্ড কোম্যান খেলাতে পারেন ৪-২-৩-১ ফর্মেশনে। সর্বশেষ ৫ খেলার চারটিতেই কোম্যান এই ফর্মেশনেই খেলিয়েছেন শিষ্যদের। চারজন ডিফেন্ডারের সঙ্গে দুজন ডিফেন্সিভ মিডফিল্ডার। তাদের সামমে অ্যাটাকিং মিডে থাকতে পারেন মেসি, গ্রিজম্যান ও কৌতিনহো। নাম্বার নাইন হিসেবে দেখা যেতে পারে ব্র‍্যাথওয়েটকে।

অন্যদিকে জুভেন্টাস বস আন্দ্রে পিরলো খেলাতে পারেন ৪-৪-২ ফর্মেশনে। আক্রমণে রোনালদো-মোরাতাকে রেখে মাঝমাঠে রাখবেন চার জনকে। আর রক্ষণও সামলাবেন চারজন। জুভ কোচও সর্বশেষ ৫টি খেলার মধ্যেই চারটিতে ভরসা রেখেছেন এই ফর্মেশনে।

যাদের দেখা যেতে পারে

ইনজুরির কারণে ম্যাচে দেখা না যেতে জেরার্ড  পিকে, আনসু ফাতি ও সার্জিও রবার্তো। তবে ওসমান ডেম্বেলে ও স্যামুয়েল উমিতিতির খেলা নিয়ে সন্দেহ রয়েছে।

অন্যদিকে গত চার ম্যাচে জুভেন্টাস পায়নি

তাদের সেরা গোলরক্ষক বুফনকে। ইনজুরি থেকে ফিরেছেন বর্ষীয়ান এই গোলরক্ষক। কিন্তু খেলার সম্ভাবনা খুব কম।  থাকবেন না সিয়েলিনি ও ডেমিরালও। এ দুজন দলের সঙ্গে ভ্রমণ করেননি।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category