• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৮:৫১ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
বালুখালী শিয়াল্লাপাড়ায় স্বর্ণ লুটের ঘটনায় এলাকায় তোলপাড় রাজশাহী জেলা হ্যান্ডবল লীগে অংশগ্রহণকারী ১২টি ক্লাবকে আর্থিক অনুদান প্রদান করেন রাসিক মেয়র রাবি খোলায় কর্মচঞ্চলতা ফিরে পেল বিশ্ববিদ্যালয়কেন্দ্রীক ক্ষুদ্র ব্যবসায়ীরা বাবার মতোই এলাকায় জনপ্রিয় রবি ঠাকুরগাঁওয়ে বাল্য বিবাহের দায়ে ইউপি চেয়ারম্যান ও কাজিসহ আটক ০৯ নীলফামারীর ডিমলাতে বন্যায় পানিবন্দি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কুমিল্লা নগরীর১৩নং ওয়ার্ড বিড পুলিশের উদ্যাগে শান্তি সমাবেশ অনুষ্ঠিত কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত ভবন উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কুষ্টিয়া লালন শাহ মাজার মাঠ সংলগ্ন কালী নদী থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ চিহ্নিত মাদক ব্যবসায়ী গ্রেফতার

বাংলাদেশ পুলিশের আয়োজিত ‘অভিশপ্ত আগস্ট ‘নামের নাটক পরিবেশন

জিতু সাহা || যশোর প্রতিনিধি / ৪৪ Time View
Update : সোমবার, ২ আগস্ট, ২০২১

১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে এক ভয়াবহ দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘটেছিল ইতিহাসের জঘন্যতম নৃশংস হত্যাকাণ্ড। ওই কালরাতে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়।

১৫ আগস্টের শোকাবহ ঘটনাকে উপজীব্য করে বাংলাদেশ পুলিশ নাট্য দল পরিবেশন করেছে ‘অভিশপ্ত আগস্ট’ নাটক। গতকাল (৩১ জুলাই) রাতে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়াম, রাজারবাগে।

ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

স্বাগত বক্তব্য রাখেন ঢাকা রেঞ্জের ডিআইজি ও নাটকটির গবেষণা ও তথ্য সংকলক হাবিবুর রহমান। অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত আইজিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এবং পদ্মা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত উপস্থিত ছিলেন।

অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তৃতায় আইজিপি বলেন, সেদিন রাতে বঙ্গবন্ধু ভবনে কি ঘটেছিল তার আদ্যপান্ত দেশের ১৬ কোটি মানুষ জা‌নে। ঐ‌তিহা‌সিক এমন এক‌টি ঘটনা‌কে নাট‌কে তু‌লে আনা সহজ কাজ নয়। তবু, পু‌রো ঘটনা‌টি অত্যন্ত সাবলীলভা‌বে উপস্থাপন ক‌রে‌ছেন এর অ‌ভি‌নেতা কলাকুশলীগণ।

এ নাটকে যারা অভিনয় করেছেন তারা কেউ প্রফেশনাল অভিনেতা নন। বাঙালি জাতিসত্তার বিষয়টিকে বিবেচনায় রেখে বঙ্গবন্ধুর সঙ্গে বাঙালির জাতিসত্তার যে আবেগের সম্পর্ক রয়েছে, আত্মার সম্পর্ক রয়েছে, মর্মের সম্পর্ক রয়েছে সেখানে প্রত্যেক অভিনেতা-অভিনেত্রী নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন। তারা আমাদেরকে এক ঘণ্টা দশ মিনিট মন্ত্রমুগ্ধের মতো আবিষ্ট করে রেখেছেন। তি‌নি ব‌লেন, আমি মনে করি, এটা দীর্ঘদিন মঞ্চায়িত হবে।

আইজিপি তাঁর বক্তব্যের শুরুতে বাংলাদেশের তথা সারা বিশ্বের বাঙালির মহানায়ক, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পবিত্র আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাঁর আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি সেই অভিশপ্ত ১৫ আগস্ট বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু পরিবারের যাঁরা শাহাদাতবরণ করেছিলেন তাঁদের আত্মার মাগফেরাত কামনা করেন।

ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান তার স্বাগত বক্তব্যে নাটকটির পটভূমি উল্লেখ করে বলেন, দায়বদ্ধতা থেকেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আমরা এ নাটকটি মঞ্চায়ন করেছি। ১৫ আগস্ট ধানম‌ন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে সংঘ‌টিত মর্মস্পর্শী ঘটনাকে উপজীব্য করে ‘অভিশপ্ত আগস্ট’ একটি সত্যাশ্রয়ী নাটক।

সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বলেন, এটি একটি ঐতিহাসিক নাটক। তিনি নাটকটির শত সহস্র মঞ্চায়ন কামনা করেন।
পুলিশ ইন্সপেক্টর মোঃ জাহিদুর রহমানের রচনা ও নির্দেশনায় নাটকটিতে ৩২টি চরিত্র রয়েছে। এক ঘন্টা দশ মিনিট ব্যাপ্তির ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের বিভিন্ন চরিত্রে বাংলাদেশ পুলিশ নাট্য দলের কলাকুশলীগণ অনবদ্য অভিনয় করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

একটি পরিকল্পিত আদর্শ ওয়ার্ড গড়ে তোলার লক্ষ্যে সকলের দোয়া প্রার্থী।